• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

দিনাজপুরে চারটি ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারে অভিযান 

প্রকাশিত: ২৮ ফেব্রুয়ারি ২০২৪  

দিনাজপুরে বিভিন্ন অনিয়মের অভিযোগে ৪টি ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারে  যৌথ অভিযান চালিয়ে ২ লাখ টাকা জরিমানা আদায় করেছেন ভ্রাম্যমাণ আদালত।

বুধবার দিনাজপুর শহরের বালুবাড়ি এলাকার চারটি ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারে এ অভিযান চালায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ও জেলা স্বাস্থ্য বিভাগ। 
এ সময় লাইসেন্স নবায়নবিহীন ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারগুলোতে অপরিচ্ছন্ন পরিবেশে চিকিৎসাসেবা, কর্তব্যরত চিকিৎসক ও পর্যাপ্ত নার্স-টেকনোলজিস্টের অভাব, আয়া দিয়ে ইসিজি কার্যক্রম, পরীক্ষাগারে দূষিত রক্ত সংরক্ষণ ও মেয়াদ উত্তীর্ণ রাসায়নিক উপাদান দিয়ে প্যাথলজিক্যাল টেস্ট রিপোর্ট তৈরিসহ বিভিন্ন অনিয়ম পাওয়া যায়।

অভিযান পরিচালনাকালীন সময়ে বিভিন্ন অনিয়ম পেলে প্রতিষ্ঠানগুলোর মালিকদের প্রত্যেককে ৫০ হাজার করে মোট ২ লাখ টাকা জরিমানা আদায় করেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও জেলা জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর দিনাজপুরের সহকারি পরিচালক মমতাজ বেগম রুনী। এসময় উপস্থিত ছিলেন দিনাজপুর সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডা. মুহতাত আবিদ।

অভিযান শেষে জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারি পরিচালক মমতাজ বেগম রুনী বলেন, দিনাজপুর শহরের বালুবাড়ি এলাকায় পরিচালিত যৌথ অভিযানে ৪টি ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারে বিভিন্ন অনিয়মের কারণে ২ লাখ টাকা জরিমানা আদায় করা হয়।

দিনাজপুর সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডা. মুহতাত আবিদ বলেন, স্বাস্থ্যমন্ত্রী ও স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা মোতাবেক দিনাজপুর জেলা সিভিল সার্জন অফিস এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর যৌথ অভিযানে চারটি ডায়াগনস্টিক সেন্টার এবং ক্লিনিককে লাইসেন্স নবায়ন না থাকা, কর্তব্যরত চিকিৎসক ও পর্যাপ্ত নার্স-টেকনোলজিস্ট না থাকা এবং অপরিচ্ছনতার জন্য মোট ২ লাখ টাকা জরিমানা আদায় এবং ১৫ দিনের মধ্যে অনিয়ম সংশোধনের জন্য সতর্ক করা হয়। নির্দেশনা না মানলে সিলগালাসহ প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের হুঁশিয়ারিও দেন তিনি। 

দিনাজপুরে অনিবন্ধিত ক্লিনিক-ডায়াগনস্টিক এর বিরুদ্ধে জিরো টলারেন্স নীতির অংশ হিসেবে এ জোরদার অভিযান চলমান থাকবে বলে তিনি জানান।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –